Sanowar Hossain


আমি কি স্বাধীন?

আমি কি স্বাধীন?
জানবার ইচ্ছে প্রবলভাবে আমায় পেয়ে বসলো
তারই ধারাবাহিকতা আমায় টেনে নিয়ে গেলো নদীর নিকটে
নদীকে গিয়ে প্রশ্ন করলাম, আমি কি স্বাধীন?
নদী তাচ্ছিল্লেরহাঁসি হেসে আমায় বলেছিল
তুমি কি আমার মতো মুক্ত ভাবে প্রবাহিত হতে পার?
আমি এতোটুকু অপমানিত হয়নি
কেবল অবনত শিরে উত্তর করেছিলাম “না তো

সারাক্ষণ ভেবেছি বোঝাতে পারিনি মনকে
ধুর এইভাবে কি বসে থাকা যায়?
উত্তরের খোঁজে আবার বেরিয়ে পড়েছিলাম
এইবার উদ্দেশ্য ছিল বনের কাছে জানবার
আমি কি স্বাধীন?
বন আমায় গর্বে ভরপুর হয়ে মাথা উঁচু করে বলেছিল
তুমি আমার মতো অবাধ ভাবে বেড়ে উঠতে পারকি?
আমি আবার না বোধক উত্তর দিয়ে ছুটে এলাম ঘরে
ক্লান্ত দেহ নিয়ে ফিরে আসতে হল  যখন
উপভোগ্য অনেক কিছুই খেয়াল করলাম তখন,

যেখানে মানুষ স্বাধীনভাবে বলতে পারেনা কথা
কাদের জন্য স্বাধীনতা? কারে বলে স্বাধীনতা?
স্বাধীনতা!! কেন যে তুমি এতোটা পরাধীন
ঢাক পিটিয়ে তোমায় প্রচার করি ঠিকই
সুবিচারে তুমি বড্ড বেশী উদাসীন
তা নাহলে বারবার কেন বলবে মনে
আমি কি স্বাধীন? সত্যিই কি আমি স্বাধীন?



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন