Sanowar Hossain


যে প্রত্যাবর্তনের নাম ভালবাসার আবর্তন



১৯৯৫-৯৬ সালের দিক থেকেই আমার রুমের ওয়ালে একটা পোষ্টার আজও অক্ষত অবস্থায় আছে, যেখানে লিখা আছে "তোমারা যদি আমাকে মেরে ফেল তাতেও আমার কোন আপত্তি নেই শুধু আমার লাশটা বাঙ্গালীর হাতে পৌঁছে দিয়োতার উপরে বড় করে লিখা ১০ ই জানুয়ারি “বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস” আশ্চর্যের বিষয় হচ্ছে আমার মায়ের অনেকগুলা বাঁধায় করা কারুকাজ বিলুপ্ত হয়ে গেছে অথচ এই পোষ্টারটা আজও উম্মুক্ত অবস্থাতেই অক্ষত আছে। আর থাকবেইবা না কেন? এ যে বাঙ্গালী জাতির জনক আর জনক কে কি কোন শক্তি মুছে ফেলতে পারে?? পারেনা । তবে বাঙ্গালীকে নিয়ে যে স্বপ্ন ৪৫ বছর পূর্বে পশ্চিম পাকিস্থানের কাছে থেকে মুক্তি নিয়ে এসেছিলেন সে স্বপ্ন ৪২ বছর পূর্বেই মোস্তাকেরা ধূলিসাৎ করে দিয়েছে কিন্তু স্বপ্ন কি এত সহজে মুছে ফেলা যায়? এ স্বপ্ন যে রাষ্ট্রপতি মুজিবের স্বপ্ন যার প্রত্যাবর্তন ঘটেছিল সাড়ে সাত কোটি মানুষের ভালাবাসায় যে প্রত্যাবর্তনের সন্ধি বিচ্ছেদ ভালবাসার আবর্তন।  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন