Sanowar Hossain


মানুষ হতে গিয়ে আর বড় হওয়া হয়না।


নিজেকে যখন প্রশ্ন করি কে আমি ???
ভেতর থেকে একটা উত্তর এমনিতেই চলে আসে আমি হলাম আমি। সর্বোপরি আমি একজন মানুষ তবে দেখেত খুব একটা ভাল না হলেও সুন্দর মানুষ দেখতে খুব ভালবাসি । কিছু কিছু মানুষের কাছে আমি ভালো মানুষ আর কিছু মানুষের কাছে আমি খারাপ। এই নিয়ে আমার কিছু বলার নাই , কারণ সবার কাছেতো আর ভালো হওয়া যায়না- আমি আমার বাবার বেঁচে থাকার উৎস, মায়ের কলিজার টুকরা আর ভায়ের সম্মানের জায়গা, আর কি কিছু লাগে? তবে হ্যাঁ আমারও একটা মন আছে, আমারও কিছু পছন্দ, কিছু তৃপ্তি, কিছু ভালোলাগা, কিছু মন্দলাগা, কিছু প্রিয় মানুষ, কিছু স্বপ্ন, কিছু আনন্দ, কিছু সুখ, কিছু কষ্ট আছে যেটা সবারই থেকে থাকে। কিন্তু সব চাইতে বড় কথা হচ্ছে কাওরোর থেকে কিছু আশা করিনা, একবার বলেছিও আমার কোন দাবী নেই। আমি মনে করি প্রিয় মানুষগুলোর কাছে কিছু চেয়ে নিতে হয় না , তারা আপানেকে না চাইতেই দেবে সব চাইতে বেশী যেটা দিবে সেটা হচ্ছে কষ্ট। ও হ্যাঁ কষ্ট জিনিসটাকে আমি একটু বেশীই ভয় পাই কারণ এটা আমি জীবনে অনেক বেশি মাত্রায় পেয়েছি আর অনেক মানুষ কে দিয়েছিও। আমি বেশিরভাগ মানুষের মতো নেতিবাচক মনমানসিকতা নিয়ে থাকা পছন্দ করি না বরং কমসংখ্যক মানুষের মতো ইতিবাচক মনমানসিকতা নিয়েই থাকতে পছন্দ করি। কেউ যখন জিজ্ঞেস করে কেমন আছিস? উত্তর দিতে গিয়ে নিজেই বিভ্রান্তিতে পড়ে যাই। আসলে আমি কেমন আছি? শেষে কিন্তু চকিত হয়ে ঠিকই বলেই বসি অনেক ভাল আছি, আসলে বলতেই হয় ভাল আছি না হলে আমার ভাল থাকার উপরে যাদের ভাল থকাটা নির্ভর করে তারা যে ভাল থাকতে পারবেনা। মানুষের জীবনী পড়তে খারাপ লাগেনা কিন্তু ইদানিং একাডেমীক বই পড়ায় আর উৎসাহ আসেনা। ভাবতে খুব ভালবাসি, আরও বেশী ভালবাসি সেগুলো অনেক আগ্রহ নিয়ে মানুষকে বলতে। মানুষ হিসেবে আমি খুবই সাধারণ কিন্তু নিজেকে অসাধারণ ভাবতে ভাল লাগে। ফালতু ভাব নেই না কারও সাথে, সবাইকে বন্ধু ভাবার চেষ্টা করি। বেশি কথা বলি না কিন্তু কারও ভাল বন্ধু হয়ে গেলে তার সাথে আর কথা থামেনা । মাঝে মাঝে মনে হয় জীবনে শেষ ফেলি কিন্তু না, সবার কথা ভেবে আর করতে পারি না। সারাদিন গান শুনতে খুব ভাল লাগে কিন্তু গাইতে পারি না, আগে অনেক বেশি হাঁসতে ভাল লাগত এখন আর ভাল লাগে না, কিন্তু সবাইকে হাঁসাতে খুব ভাল পারি। সবার কাছে থেকে অনেক বেশি ভালবাসা পাই কিন্তু সেটা ধরে রাখতে পারি না। ফেসবুক আমার অনেক ভাল লাগে, নেট ছাড়া আমার জীবন ভাবতে একটু কষ্ট হয় । এখন আর আনন্দ করতে ভাল লাগে না, জীবনে অনেক আনন্দ করে ফেলছি  এখন ওই আনন্দ ভরা দিন গুলো নিয়ে থাকতে চাই । মানুষের হেল্প করতে ভাল লাগে কিন্তু সেটা করতে গিয়ে অনেক বিপদ ডেকে আনি, তবুও ভাল লাগে। তবে একটা ব্যাপার খুব চিন্তায় ফেলে দেয়- ছোট বেলা যখন কাওরোর কাছে দোয়া চাইতে যেতাম একটাই উত্তর দিতো "অনেক বড় হও"  আর ''মানুষের মতো মানুষ হও"। মানুষের মতো মানুষ হতে পারবো এই ভরসা আছে কিন্তু অনেক বড় হতে পারবো কিনা জানিনা কেননা এই সমাজে মানুষের মতো মানুষ হতে গেলে যে আর বড় হওয়া যায়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন