Sanowar Hossain


আমার জীবনের রোশনি, নানী (রওশন আরা)

আমি একটা জিনিস কখনো share করিনি আমার তুলা নামটা নিয়া অনেকে ব্যাঙ্গ করে অনেকে বলে এই নামটা কেন মুছে ফেলিনা আজ বলছি কেন?এই নামের যিনি জন্ম দিয়েছেন তিনার আজকে অষ্টম মহাপ্রয়াণ দিবস, তিনি কে? বর্ষপঞ্জীতে ৮ তি দাগ পরেছে এই ৮ বছরে তিনার প্রতি আমার সম্মান এতটুকু কমেনি, এই ৮ বছরে সবচাইতে বেশিবার স্বপ্নে দেখা মুখখানি, এই ৮ বছরে যতবার গুমরে গুমরে কেঁদেছি তার বেশীরভাগ কারন তিনি, যেই মুখখানা চোখের সামনে ভেসে উঠলে চোখের পাতা ভেজে আসে এই সেই মুখ তিনি আমার নানী আমার ভালবাসার শিক্ষিকা অথচ তিনি বিন্দুমাত্র শিক্ষিত ছিলেননা, এতো ভালবাসা, এতো আদর, এতো যত্ন, এতো খেয়ালী কেনজানি মনে হই আমার আম্মাও ছিলকিনা সন্দেহতিনি আমারে কতটা ভালবাসতেন তার একটু উদাহরন দেই ছোটকালে আমার মা,বড় মামানি এমনকি আমার দাদির মুখ থেকে শুনেছি আর বড় হয়ে তার প্রমান চোখে চোখে দেখেছি, আমার তুলা কথাটার উৎপত্তিস্থল এই জাইগা , আমার  তুলারে না নিয়ে আসলে আমি কিছু খাবনা কথাটা তিনার কাছে থেকে শুনা আমি না গেলে সবচাইতে ভাল খাবারটা লুকিয়ে রেখে দিত , প্লেট টা যখন খুঁজাখুঁজি শুরুহতো পেলে দেখাযেত এতোটুকুও খাইনি আমার জন্য লুকিয়ে রেখে সব খাবার নষ্ট করেছে , তুলা কিছু খেল কিনা, তুলা কোথাই ঘুমাল, ঘুমানোর সময় গায়ে কিছু আছে কি নাই? কি ঠাণ্ডা কি গরম আমাকে লেপ দিয়ে ঢাকতে আসত বারবার , সকাল বেলা আমার মুখখানা না দেখতে পেলে কি অবস্থা হতো সেতা আমি কাছে থেকে দেখেছি , ছোটোবেলায় তাকে ভয়ও পেতাম কারন তিনি ছিলেন মানসিক প্রতিবন্ধী তাতে কি তার ভালবাসার নিকট সবকিছুই তুচ্ছ নানী তোমার ভালবাসার নিকট আমি পরাজিত আমি কেন যারা এই status খানি পড়বে তারাও তারাও পরাজিত হবে আর যারা ভাই বন আছে তাদেরও ভালবাসত কিন্তু তাদের অনুভূতি আমার চাইতে একটু আলাদা, তুলা (সানোয়ার) , বাঁধো (বাধন), জাপান(রাইহান), জুড়ান (সাওন), আলো (সাথী), বীথী (সুরাইয়া) নামগুলা আজ তার কারনেই অমর, I Respect you নানী, আমার আসল নামটা মুছে গেলেও তোমার দেয়া নামটা কোনদিন মুছবেনা, তোমার স্মরণেই আমি এই নামটা কোনদিন মুছতে চায়না  নানী তুমি  রওশন আরা ছিলেনা তুমি আমার জীবনের রোশনি 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন